চারিদিকে কোকিলের কুহু-কুহু ধ্বনি
নবীন বরণে মাতোয়ারা যেন ধরনী।
বাংলার দোর গোড়ায় হানা দিয়েছে সবে ফাগুন
পলাশ,শিমুল,কৃষ্ণ চূড়ায় লাগেনি এখনও আগুন।


তবে যে হৃদয়ে দাউ দাউ জ্বলছে,এ কোন আগুন ?
হৃদয়ে অনল জ্বলছে বড় কুণ্ডলি পাঁকিয়ে
অমর একুশ এল যেন পাগলা ঘোড়া হাঁকিয়ে ।
নয়নে আজ অশ্রুর যেন নেই কোন ঠাঁই
একুশকে অমর করেছে বহু শহীদ ভাই।
আজ মোরা কান্নাকে চাপা দেব সযতনে
একুশ আজ শোভিত মণি মুক্তা রতনে।


ধীরে ধীরে মুছিতে চাই,ভাই হারানোর জ্বালা
অমর একুশ দিয়ে গেঁথেছি বিজয়ের মালা।
একুশ ফেব্রুয়ারী  আন্তরজাতিক মাতৃভাষা দিবস
একুশ বাড়িয়েছে বাংলার গৌরব দিয়েছে যশ।
বাংলার স্থান আজ হিমালয়ের মাথায়,
বাংলার স্থান আজ বিশ্বের পাতায় পাতায়।
                        
বিশ্ববাসী আজ গায় বাংলার গুণগান
ইহা বাংলার বীর শহীদদের রক্তের দান।
আর নয় কান্না ঘরে ঘরে
দোয়া করব শহীদ ভাইদের তরে।
তাঁরা যেন হয় জান্নাতবাসী
ইহাই কামনা করব জগৎবাসী।